Daily Bangladesh Mirror

ঢাকা, বুধবার, জুলাই ১৭, ২০২৪, ২ শ্রাবণ ১৪৩১

লাইফ স্টাইল

মাত্র ১১ মিনিট শারীরিক ব্যায়ামেই মৃত্যুঝুঁকি কমাতে পারেন ৩১ শতাংশ

লাইফস্টাইল ডেস্কঃ
১৬ দিন আগে বুধবার, জুলাই ১৭, ২০২৪
# ফাইল ফটো

সুস্থ থাকতে ব্যায়ামের কোনো বিকল্প নেই। ব্যস্ততা নিয়েই আমাদের জীবন। প্রতিদিনের কাজের মাঝে মাত্র ১১ মিনিট সময় বের করে মাঝারি থেকে ভারি অ্যারোবিক ব্যায়াম করলে তা শরীরের জন্য দারুণ কার্যকরী হতে পারে।

সাম্প্রতিক এক গবেষণার ফলাফল অনুযায়ী, এ ব্যায়ামের ফলে ক্যান্সার, হৃদরোগ কিংবা অপ্রাপ্তবয়সে মৃত্যুর ঝুঁকি পর্যন্ত কমতে পারে।

তবে অনেকেই ভাবছেন যত বেশি শারীরিক কসরত করা হবে, ততই

জটিল রোগ কিংবা অকালে মৃত্যুর ঝুঁকি কমে আসবে। কিন্তু ঠিক কি পরিমাণ শারীরিক ব্যায়াম স্বাস্থ্যের জন্য ইতিবাচক হবে সেটি নির্ধারণ করা একটু কঠিন। আর এজন্যই ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা প্রায় ১৯৬ টি গবেষণার ডেটা পর্যালোচনা করেছেন।

গবেষণায় মূলত যারা দৈনিক গড়ে ২২ মিনিট ও সপ্তাহে গড়ে ১৫০ মিনিট ব্যায়াম করে থাকেন, তাদের ডেটা পর্যালোচনা করা হয়েছে। ডেটা পর্যালোচনা শেষে দেখা যায় যে, যারা একদমই ব্যায়াম করেন না তাদের তুলনায় যারা সপ্তাহে ১৫০ মিনিট মাঝারি থেকে শুরু করে ভারি অ্যারোবিক শারীরিক ব্যায়াম করেন তাদের মৃত্যুঝুঁকি ৩১ শতাংশ কম।

গবেষণাটির লেখক অধ্যাপক ড. সোরেন ব্রেজ বলেন, আপনার কাছে যদি সপ্তাহে ১৫০ মিনিটের মাঝারি থেকে ভারি ব্যায়াম করা কষ্টকর করে বলে মনে হয়, তবে আপনি সপ্তাহে ৭৫ মিনিট সময় ব্যায়াম করার মধ্যে দিয়ে অভ্যাসটি শুরু করুন। দেখবেন ধীরে ধীরে তা ১৫০ মিনিটে নিয়ে যেতে পারেন।

সূত্র : সিএনএন

১৬ দিন আগে বুধবার, জুলাই ১৭, ২০২৪

ইউটিউব সাবস্ক্রাইব করুন