Daily Bangladesh Mirror

ঢাকা, বুধবার, জুলাই ১৭, ২০২৪, ২ শ্রাবণ ১৪৩১

মিডিয়া

আগস্ট মাসে হামলা, মামলা, সাজা, গ্রেপ্তারি পরোয়ানাসহ নিগ্রহের শিকার ৪২ সাংবাদিক: বিএফইউজে

ডেস্ক রিপোর্ট:
১৯ দিন আগে বুধবার, জুলাই ১৭, ২০২৪
# ফাইল ফটো


আগস্ট মাসে কমপক্ষে ৪২ জন সাংবাদিক হামলা, মামলা, গ্রেপ্তার, সাজা ও পরোয়ানাসহ নানাভাবে নিগ্রহের শিকার হয়েছেন। এর মধ্যে ২২ জন শারীরিকভাবে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে গুরুতর আহত হয়েছেন সাতজন। অন্যরা পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে দৈহিক লাঞ্ছনা ও হেনস্থার মুখে পড়েন। চলতি মাসে এক সাংবাদিক গ্রেফতার, দুই সম্পাদকের সাজা, দুই সাংবাদিকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা এবং আরো ১৩ জন সাংবাদিক

মামলার আসামি হয়েছেন। এক ক্যাম্পাস সাংবাদিক বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কৃত হয়েছেন। হয়রানিমূলক হিসাব তলব করা হয়েছে এক গণমাধ্যম ব্যক্তিত্বের। এর বাইরে মামলার হুমকি দিয়ে ১৩ জনকে আইনি নোটিশ দেয়া হয়েছে।

 দেশের প্রথম সারির সংবাদপত্র ও শীর্ষস্থানীয় অনলাইন নিউজ পোর্টালে নজর রেখে এবং নিজস্ব সূত্রে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) মনিটরিং কমিটি সাংবাদিক নিপীড়নের এ চিত্র পেয়েছে। বিএফইউজের সভাপতি এম আবদুল্লাহ ও মহাসচিব নুরুল আমিন রোকনের নেতৃত্বে এ মনিটরিং কমিটিতে কাজ করছেন সহ-সভাপতি রাশিদুল ইসলাম, প্রচার সম্পাদক মাহমুদ হাসান ও দফতর সম্পাদক তোফায়েল হোসেন। সংবাদমাধ্যমে খবরের মর্যাদা পায়নি এমন সাংবাদিক নির্যাতনের ঘটনা ঘটে থাকলে তা এ পরিসংখ্যানের বাইরে।

প্রাপ্ত তথ্য অনুযায়ী বিদায়ী আগস্ট মাসে সর্বাধিক ১০ জন সাংবাদিক নিগৃহীত হয়েছেন চিকিৎসক ও তাদের সহযোগীদের হাতে। বরিশাল শেরে বাংলা মেডিকেল কলেজ ও যশোর জেনারেল হাসপাতালে পৃথক দু'টি ঘটনায় পেশাগত দায়িত্ব পালনরত সাংবাদিকেরা বাধা ও আক্রমণের শিকার হন। এছাড়া হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ ও জামালপুরে রেল কর্মীদের হাতে নির্যাতিত হয়েছেন দুই সাংবাদিক। অন্য হামলার ঘটনাগুলো ঘটেছে ঢাকা, রাজশাহী, ফেনী, নোয়াখালী, মাদারিপুর, নীলফামারী, কুষ্টিয়া ও জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ে।

 এর বাইরে আগস্ট মাসের আলোচিত ঘটনাগুলোর মধ্যে রয়েছে ঢাকার একটি আদালত কর্তৃক দুই সম্পাদক শফিক রেহমান ও মাহমুদুর রহমানের সাত বছরের সশ্রম কারাদণ্ডের রায়, যুগান্তর সম্পাদক সাইফুল আলমসহ দুই সাংবাদিকের বিরুদ্ধে স্বেচ্ছাসেবক লীগ নেতার মামলা, দুই সিনিয়র সাংবাদিকের বিরুদ্ধে কক্সবাজার আদালত থেকে গ্রেফতারি পরোয়ানা, ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় রংপুরে তিন সাংবাদিকের বিচার শুরু এবং কক্সবাজারের চকরিয়ায় চার সাংবাদিককে রাজনৈতিক সহিংসতার মামলায় আসামি করা।

উল্লেখ্য, এর আগে চলতি বছরের প্রথম সাত মাস জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত মোট ১৯৮ জন সাংবাদিক নানাভাবে নিগ্রহের শিকার হন। খুন হন দুই সাংবাদিক। শুধু জুলাই মাসেই রেকর্ড ৪৮ জন সাংবাদিক নানাভাবে নিগৃহীত হয়েছেন।

সম্পাদনা: শামসুল হক বসুনিয়া

১৯ দিন আগে বুধবার, জুলাই ১৭, ২০২৪

ইউটিউব সাবস্ক্রাইব করুন